• Blogtog

বিজ্ঞাপনের বাজারে উইম্বলনডন নিশ্চিন্তে টিকিয়ে রেখেছে সেই সাবেকি আমেজ



ঋদ্ধিমান ভট্টাচার্য

চারিদিকে দেখ চাহি হৃদয় প্রসারি—ক্রিকেট বিশ্বকাপের সাথেই আর এক স্পোর্টস ইভেন্ট চলছে। অনেক হল,কোহলি-ধোনি-রোহিত-বুমরা নিয়ে মাতামাতি। হয়ত রোববার নতুন কোন বিশ্বচ্যাম্পিয়ন পাবে ক্রিকেট বিশ্ব। এসবের মধ্যেই কিন্তু হয়ে চলেছে বিশ্বের অন্যতম সাবেকি ও জনপ্রিয় স্পোর্টস ইভেন্ট— উইম্বলনডন!


পাশাপাশি ফেলে দেখুন একসাথে চলা দুটো টুর্নামেন্ট। ধারে ভারে ঐতিহ্যে ক্রিকেট বিশ্বকাপকে অনেকটাই পিছনে ফেলে দেবে উইম্বলডন। উপমহাদেশের বাইরে গেলে জনপ্রিয়তার রেটিংয়েও এগিয়ে থাকবে শতাব্দী প্রাচীন এই গ্র্যান্ড স্লাম।


একদিকে ক্রিকেট কে দেখুন ক্রমশ বিবর্তনের পথে। পোষাক পালটে গেছে। সাদা থেকে রঙীন। খেলাটা ছোট হচ্ছে ক্রমশ। বাড়ছে বিনোদন। কমোডিফিকেশন হয়েছে ক্রিকেটারদেরও। ব্যাট থেকে উইকেট,জার্সি সহ স্পোর্টস কিটস সবেতেই স্পনসরদের লোগো। বিপননের বিজ্ঞাপন মাঠের বুকেও। হয়ত টিকে থাকতেই এই পরিবর্তণ।



ফাইনালে ফেডরার


এবার দেখুন উইম্বলডন কে। টেনিসের অন্যান্য টুর্নামেন্ট কেবল নয়, বাকি গ্র্যান্ড স্লাম গুলোর থেকেও অনেকটা আলাদা। কেমন নিশ্চিন্তে টিকিয়ে রেখেছে সেই সাবেকি আমেজ। রেফারির ফিকে সবুজ পোষাক আর ধবধবে পোষাকের প্লেয়ারেরাই বয়ে নিয়ে চলেছে আবহমান লন টেনিসের রোমান্টিকতা। অন্যত্র বদল হলেও উইম্বলডনে আজো সেই আগের মাপের কোর্ট আর নেটের উচ্চতা। একমাত্র প্রাকৃতিক ঘাসের সবুজ কোর্ট বিজ্ঞাপনের ছায়ামুক্ত।


তেমনই এক রাজকীয় আভিজাত্যের আবহাওয়ায় গতকাল হয়ে গেল এক এপিক লড়াই। বহুদিন বাদে আবার রাফায়েল নাদাল আর রজার ফেডেরার মুখোমুখি। চার সেটের লড়াইতে নাদালকে হারিয়ে ফাইনালে ফেডেরার। লক্ষ্য তার নবম টাইটেল। টেনিসের মিঃ পারফেক্ট সুইস যোদ্ধারথ সামনে ফাইনালে আরেক নায়ক জোকোভিচ।


ফাইনালটা জমজমাট হচ্ছে। বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল না উইম্বলডন—কোনটায় থাকবে মন?

51 views
  • Facebook
  • Twitter
  • YouTube
  • Instagram

©2019 by Blogtog.