• Facebook
  • Twitter
  • YouTube
  • Instagram

Get Blogtog updates on the go

We dont Spam or play with your data

©2019 by Blogtog.

  • Blogtog

লিঙ্গবৈষম্য দূর করতে He এবং She-র পর অভিধানে নতুন শব্দ Ze


He is my friend ✔️

She is my friend ✔️

Ze is my friend ✔️

তিনটি বাক্যের পাশেই টিক চিহ্ন রয়েছে বলে অবাক হবার কিছু নেই । কারন তৃতীয় বাক্যের “ ZE ” শব্দটাকে মান্যতা দিয়েছে স্বয়ং অক্সফোর্ড । এই পদক্ষেপের কারন একটাই – লিঙ্গবৈষম্য দূর করা ।

লিঙ্গভেদ দূরীকরণ এবং তৃতীয় লিঙ্গকেও শব্দে অন্তর্ভুক্ত করতে Ze একটা যুগান্তকারী প্রচলন হতে যাচ্ছে । আরো বিস্তারিত যদি বলি , He মানে তিনি (ছেলে অর্থে), She মানেও তিনি (মেয়ে অর্থে) তাহলে তৃতীয় লিঙ্গের মানুষের বেলায় কি বলা হবে? এই প্রশ্নের উত্তর দিয়ে দিলো অক্সফোর্ড ।

ZE অর্থে আমরা এখন বুঝবো সেই মানুষকে যিনি তৃতীয় লিঙ্গের তালিকায় অন্তর্ভুক্ত । “ He/She, His/Her ইত্যাদি শব্দ লিঙ্গবৈষম্য তৈরিতে প্রভাবক হিসাবে কাজ করে এবং He/She এর বাইরে যেসব মানুষ আছে তাদের অবজ্ঞা করা হয়। Ze হবে এসব লিঙ্গবোধক শব্দের পরিপূরক যাতে কেউই আলাদা পরিচয় পাবেনা এবং রূপান্তরকামীদের অধিকারও ক্ষুণ্ণ হবেনা। ”


পড়ুনঃ


বর্তমানের মূল্যবোধহীনতার সময়েও যে মানুষ ভাবতে পারে মানুষের জন্য , তা প্রমাণ করে দিলো অক্সফোর্ড । খুশির খবর হলো, শীঘ্রই শব্দটি অক্সফোর্ড ডিকশনারি ছাপিয়ে সারা বিশ্বে ব্যবহৃত হতে যাচ্ছে! তাই আমাদের এখন থেকেই প্র্যাক্টিস শুরু করে দেওয়া উচিত “ I love zer so much . ”

তথ্য সূত্র : ইন্টারনেট

87 views