• Facebook
  • Twitter
  • YouTube
  • Instagram

Get Blogtog updates on the go

We dont Spam or play with your data

©2019 by Blogtog.

  • Blogtog

OLD MONK History-বছরে বিক্রি হয় চল্লিশ লক্ষেরও বেশী বোতল


Old Monk

ব্রিগেডিয়ার কপিল মোহনের নাম হয়তো অনেকেই শোনেন নি , তবে বৃদ্ধ সন্ন্যাসী মানে 'ওল্ড মঙ্ক' হিসেবে আমরা সবাই প্রায় পরিচিত । কলেজ ছাত্র থেকে শুরু করে চাকরিজীবী প্রত্যেকের সুখে দুঃখে পাশে থেকেছে এই বৃদ্ধ সন্ন্যাসী । আর ব্রিগেডিয়ার কপিল মোহন হলেন সেই ব্যক্তি যার হাত ধরে ১৯৫৪ সালের ১৯সে ডিসেম্বর এই সন্ন্যাসী ভারতে আসে । তবে মজার বিষয় হলো ব্রিগেডিয়ার মোহন নিজের বয়েসকালে কোনোদিন মদ সেবন করেন নি । ৪২.৮ শতাংশ এলকোহল আর ভ্যানিলা গন্ধ যুক্ত এই রামটি প্রায় ২০১০ সাল পর্যন্ত বিশ্বের সর্বাধিক বিক্রিত রাম-এর শিরোপা মাথায় নিয়ে ছিল । সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো কোনোরকম বিজ্ঞাপন ছাড়াই 'ওল্ড মঙ্ক' ক্রেতাদের বিশ্বস্ততা অর্জন করতে সক্ষম সক্ষম হয়েছে বছরের পর বছর ।


পড়ুনঃ ৬৮র বন্যার পর এখনো কি উত্তরবঙ্গ নিরাপদ?


হিমাচল প্রদেশের কসৌলিতে ব্রিটিশ সেনাবাহিনী এবং অফিসারদের মদের চদিদা মেটাতে ১৮৫৫ সালে এডওয়ার্ড ডায়ার প্রথম এই কোম্পানি স্থাপন করেন । যেহেতু ব্রিটিশ কোম্পানি তাই 'ব্রিউয়ারিস' তো বলতেই হতো এবং সেই কারণে কোম্পানির নাম দেয়া হয় 'ডায়ার ব্রিউয়ারিস' । তবে প্রাথমিক ভাবে এই কোম্পানি শুধু বিয়ার উৎপাদন করতো । এডওয়ার্ড ডায়ারের স্থাপিত এই কোম্পানি ছিল ভারত তথা এশিয়ার প্রথম বিয়ার কোম্পানি । পরবর্তীতে এই কোম্পানি হস্তান্তরিত হয় মোহন বংশের কুলপতিদের কাছে এবং কোম্পানির নতুন নাম রাখা হয় ‘মোহন ম্যাকিন ব্রিউয়ারিস’। একজন যোগ্য উত্তসূরী হিসেবে ব্রিগেডিয়ার মোহন এই কোম্পানির হ্রাস নিজের হাতে টেনেনেন এবং সম্পূর্ন দেশীয় পদ্ধতিতে তৈরি করেন ভারতের প্রথম ডার্ক রাম 'ওল্ড মঙ্ক' ।


পড়ুনঃ ছড়াকাটা ভুঁড়িভোজ পাটিপত্রর বদলে প্রিওয়েডিং সাংগিত ব্যাংকুয়েট-বিয়ের সেকাল একাল


তবে শুধু মাত্র ভারতেই নয় , এই সন্ন্যাসীর বিপুল চাহিদা রয়েছে আন্তর্জাতিক বাজারেও । রাশিয়া, ইংল্যান্ড, আমেরিকা, জাপান, সংযুক্ত আরব আমিরশাহি, নিউজিল্যান্ড, কানাডা সহ আরো অনেক দেশে 'ওল্ড মন্কের' বাজার রয়েছে । ১৯৮২ সালের 'মন্ডে ওয়ার্ল্ড সিলেকশনে' স্বর্ণপদক প্রাপ্ত হয় এই কোম্পানি ।



ব্রিগেডিয়ার কপিল মোহন


মূলত ৭ রকম ভাবে এই রাম প্রস্তুত করা হলেও 'OLD MONK XXX RUM (7 YEARS)' হলো ক্রেতাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় । এছাড়া বাকি ৬টি হলো ওল্ড মঙ্ক সুপ্রিম , ওল্ড মঙ্ক গোল্ড রিজার্ভ , ওল্ড মঙ্ক এক্সট্রা স্পেশাল ত্রি এক্স , ওল্ড মঙ্ক ডিলাক্স থ্রি এক্স , ওল্ড মঙ্ক সাদা রাম ,ওল্ড মঙ্ক লেজেন্ড । ২০১৪ সালে কোম্পানি শুধু মাত্র ভারতে ৩৯ লক্ষ বোতল রাম বিক্রি করে যা ১৯৬০ সালে বিক্রি হওয়া মোট বোতলের সমান । মাঝে একবার গুজব ছড়ায় কোম্পানি তাদের সর্বাধিক বিক্রিত রাম বাজার থেকে তুলে নিচ্ছে তবে সে সব গুজবে জল ঢেলে আজ কোম্পানির বার্ষিক টার্নওভার প্রায় ৪০০ কোটি টাকা ।