• Blogtog

ভিউ বাড়ানোর দৌড়ে, মানুষের রুচি নষ্ট করে ফেলছে নিউজপোর্টালরা


RJVC Bong এর একটি সংবাদ

শুভাঞ্জন বসু।

এমন সব অদ্ভুত হেডলাইন এখন আর আমাদের অপরিচিত নয়। মাঝে মধ্যেই ফেসবুকে নিউজফিডে ভেসে ওঠে। লাইক শেয়ারের বন্যা। আপনিও বোধহয় এসেছিলেন সেইরকম কিছু ভেবে কিন্তু নিরাস ছাড়া আর কিছুই করার এখন সামর্থ নেই আমার।


যাইহোক এসেই যখন পরেছেন তখন পড়েই নিন কষ্ট করে।


বাংলার সব নামকরা নিউজপোর্টালের খবর এখন অনেকটা এরকমই। কিন্তু কয়েক বছর আগেও প্রিন্ট মিডিয়ার খবরে আপনি কি এই খবর আশা করেছিলেন?

"সুখে থাকতে সিঙ্গেল থাকুন" বা "গাঁজা খেলেই বেঁচে থাকে রিলেশন"


না ভাবেননি। কিন্তু এখন আর ততটাও না ভাবার মতন ব্যাপার নয়। খোদ আনন্দবাজার পত্রিকাতেই মাঝে মাঝে দেখা যায় এমন উদ্ভট সব খবর। এছাড়াও নিউজপোল বা RVCJ Bong মিডিয়া এমন হাজার হাজার তো আছেই।


পড়ুনঃ জঙ্গল বাঁচিয়ে উল্টে সরকারের বিরুদ্ধে কেস করে জিতল আমাজনের আদিবাসীরা


কারণ অবশ্যই আছে - "ভিউ"


ছোট্ট দুটো উদাহরন দি-


নিউজপোলের এই খবরে ভিউ ৩৭৫


নিউজপোলের এই খবরে ভিউ এক লাখেরও বেশি

পার্থক্যটা হয়ে যাচ্ছে এখানেই। ফেসবুকে মানুষ সাধারণত আনন্দের খাতিরে আসে। সেখানে বেশি জ্ঞানের কথা না শুনতেই ভালবাসে। কিন্তু এই বদভ্যেসকে পাল্টে না ফেলে বিভিন্ন ব্লগ এবং নিউজপোর্টালরা ক্রমাগত তা তোল্লাই

দিয়ে যাচ্ছেন।


ফলাফল আপনাদের সামনেই।


কৃষক মৃত্যুর চেয়ে 'বিয়ার খেলে যৌবন থাকে' বা স্টুডেন্ট সুইসাইডের চেয়ে 'গাঁজায় দম বোলে বম' মানুষ পড়ছে বেশি। কারণ খবরের চেয়ে ভিউটা এখন দরকারি হয়ে গেছে বেশি। আর একটা লাইনের পর 'সমীক্ষায় জানা গেছে'- লিখে দিলে তো আর দেখারই ব্যাপার নেই। অথচ সমীক্ষা এও বলে আর কয়েকবছরের মধ্যেই ভারতের ১৯টি শহর জলকষ্টে ভুগবে।


পড়ুনঃ লোকসংগীতে, বহু যুদ্ধ ঘাত-প্রতিঘাতের গল্প জলপাইগুড়ি জেলার


তবু আশার কথা- কিছু খবরের পোর্টাল এখনও সত্যি এবং যাচাই করা খবর ক্রমাগত প্রকাশ করে চলেছে। ওই ছোটবেলায় যেমন দেশ পত্রিকা পড়ানো হত বাংলা ভাষার বাঁধন শেখার জন্যে, ঠিক সেইভাবেই কিছু ব্লগ বা নিউজপোর্টাল এখনও কাজ করে চলেছে।


অবশ্যই যার নাম বলা উচিৎ - 'দা ওয়াল' ( https://www.thewall.in )


তাই সম্পাদকদের কাছে অনুরোধ, ক্ষমতা যখন আছে তখন তার অপব্যাবহার করবেন না। মানুষের স্বভাব তৈরিতে খবরের যে কী ভূমিকা তা আমরা সকলেই জানি। খেয়াল রাখবেন এই ভাবে ভিউ বাড়ানোর দৌড়ে আস্তে আস্তে মানুষের রুচি নষ্ট করে ফেলছেন না তো?

122 views
  • Facebook
  • Twitter
  • YouTube
  • Instagram

©2019 by Blogtog.