• Blogtog

প্রান্তিক জীবনের নাগরিক যন্ত্রণার ছবি 'নগরকীর্তন' । বিকাশ কল্প


সব ভালোবাসার পক্ষ্যে

রিভিউ লিখছেন - বিকাশ কল্প


পরিচালক: কৌশিক গাঙ্গুলি

অভিনয়: ঋত্বিক চক্রবর্তী, ঋদ্ধি সেন, বিদীপ্ত চক্রবর্তী, শঙ্করী ও অন্যান্যরা


প্রান্তিক জীবনের নাগরিক যন্ত্রণার ছবি 'নগরকীর্তন'

সিনেমা ও সমাজ একে অপরের পরিপূরক। কিংবা বলা যায় সমান্তরাল বয়ে যাওয়া একে অপরের আরশিনগর। আর কিছু সিনেমা উঠে আসে সমাজের নিভৃত যন্ত্রণা থেকে। এমন সিনেমা আমাদের শুধু মুগ্ধ করে,মোহিত করে। সেই রকম একটি ছবি 'নগরকীর্তন।' বাংলা ছবিকে জাতীয় স্তরে বারবার সসম্মানে উপস্থাপনা করেছেন কৌশিক গাঙ্গুলি। এবং একের পর এক জাতীয় পুরস্কার এনে দিয়েছেন টলিউড ইন্ডাস্ট্রি তথা বঙ্গ-সিনেমাকে। আর নগরকীর্তনেও সেই ধারা বহমান। বড় পর্দায় ছবি মুক্তির আগেই ছবির মূল চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতার তকমা অর্জন করেছেন ঋদ্ধি সেন।


বৈষ্ণব ভাবধারায় সমাজের প্রান্তিকে বসবাস করা মানুষের গল্প খুব নিখুঁত ভাবে পর্দায় ফুটিয়ে তুলেছেন কৌশিক গাঙ্গুলি। আসলে এই ডট কমের যুগে অত্যাধুনিক হয়েও আমাদের কাছে সমাজের এই সমকামী সম্পর্ক 'সম' হলেও এখনো 'অসম'-ই থেকে গেছে,থেকে গেছে নিষিদ্ধ হয়ে। প্রান্তিক মানুষেরা বরাবরই মজার বিষয় হয়ে থেকে যায়। তাদের শিল্পীসত্বা অমান্য করা হয়,তাদের অন্তরের ব্যথা এখনও অচ্ছুৎ হয়ে থেকে যায় তথাকথিত সভ্য সমাজে।বৈষ্ণব পদাবলী ছুঁয়ে বলা যায়, "লাখ লাখ যুগ হিয়ে হিয়ে রাখুলু,তবু হিয়া জুরান না গেল।" রাধা যেমন চির বিরহী। তাঁর প্রেমও পরিণতি পায় নি। ছবিতে এই অপরিণতি কোন স্তরে পৌঁছায় সেটাই দেখার। সেখানেই চমক।


ছবির প্রধান চরিত্রে আছেন ঋত্বিক চক্রবর্তী(মধু) যে কিনা চির প্রেমিক। তার প্রেমে কোনো ব্যারিকেড নেই। সে নিজেই নিজের সম্পর্কে বলেন,"মধু একজন প্রেমিক, সম না অসম সেটা বড় কথা নয়।" তাঁর অভিনয়ের পরতে পরতে অনিন্দ্য সৌন্দর্য। অন্য দিকে ঋদ্ধি সেন(পরিমল ওরফে পুঁটি) মেয়েলি পুরুষ থেকে মহিলা হয়ে ওঠাতেই নয় মহিলাদের মত চালচলন, হাঁটাচলা থেকে শুরু করে কথা বলা,মুখভঙ্গি এমনকি মানসিক যন্ত্রণার বিষয় গুলি খুব সূক্ষ্মভাবে রপ্ত করে পর্দায় ফুটিয়ে তুলেছেন দক্ষ অভিনয় সত্বায়। এছাড়া মধুর বৌদির চরিত্রে বিদীপ্ত চক্রবর্তীও অনবদ্য।


গান,কীর্তন,বৈষ্ণব পদাবলী ও ছবির আবহসঙ্গীতের ব্যবহার ছবিতে আলাদা মাত্রা এনে দিয়েছে। মধু ও পুঁটির সম্পর্কের সমীকরণ যেমন ছবির উল্লেখযোগ্য বিষয় তেমনি হিজড়া, রূপান্তরকামী এবং সমাজ থেকে দূরে থাকা এই সব প্রান্তিক মানুষদের যন্ত্রণা তথা জীবন দর্শনের গল্প বলে 'নগরকীর্তন।'

মধু পুঁটির গল্প


78 views
  • Facebook
  • Twitter
  • YouTube
  • Instagram

©2019 by Blogtog.