• Facebook
  • Twitter
  • YouTube
  • Instagram

Get Blogtog updates on the go

We dont Spam or play with your data

©2019 by Blogtog.

  • Blogtog

প্রতিস্পর্ধার সাত বছরে প্রতিবাদী বরুণ


সীমান্ত লাগোয়া একখানি গ্রাম ।। কিছুদিন ধরেই এই গ্রামের মানুষ রাতের অন্ধকারকে ভীষন ভয় পাচ্ছে । রাতে বাড়লেই জেগে উঠছে কিছু রক্তখাদক নরপিশাচ , গ্রামের মা বোনদের ধরে ধরে ইজ্জত লুটে খাচ্ছে তারা । আমরা মুখে নরক যন্ত্রণার কথা বলি , তবে ওরা সেই সময় নরকের মাঝেই বাস করছিল । সুটিয়ার সাধারণ মানুষের চোখ-কান-চিন্তা বন্ধ করে রাখা ছিল একমাত্র উপায়, কেননা সকলে একজোট ছিল না !


এই সময়ে মিত্র ইনস্টিটিউশনের একজন শিক্ষক উঠে দাঁড়ালেন এই অন্যায়ের প্রতিবাদ করতে । সব রক্তক্ষরণ, স্বপ্নহরণ, ইজ্জতলুটের হিসেব নিতে গড়ে উঠলো প্রতিবাদী মঞ্চ । প্রতিবাদী মঞ্চের থেকে বরুণ বিশ্বাসের সেই উদাত্ত আহ্বান – '' আমরা যদি আমাদের মেয়ে, বৌ, মা, বোনেদের সন্মান রক্ষা করতে না পারি, তাহলে সভ্য সমাজে থাকা আমাদের উচিৎ নয় । ধর্ষণকারীদের মুখোমুখি হওয়ার সাহস যদি না থাকে, তাহলে তাদের থেকেও বেশী শাস্তি হওয়া উচিত আমাদের । আসুন আমরা একসাথে মহিলাদের সন্মান রক্ষায় হাত মেলাই । '' বরুণ বিশ্বাস এমন একজন মানুষ যার অন্যায়ের সাথে আপোষ করার ন্যূনতম ক্ষমতা ছিল না । নিজে ছিলেন একজন শিক্ষক , শিক্ষাবিরোধী যে কোন নীতির বিরুদ্ধে তার কন্ঠস্বর ছিল বলিষ্ঠ ! তার এই জোরালো ও বলিষ্ঠ কন্ঠস্বর গ্রামবাসীকে দিয়েছিল নতুন করে বাঁচার আকাঙ্খা , মাথা তুলে দাঁড়ানোর শক্তি , অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা । নেতাজী সুভাষচন্দ্র বসু সমাজে শিক্ষকের ভুমিকা প্রসঙ্গে বলেছেন.....'' শিক্ষাক্ষেত্রের নায়করা হবেন জীবন্ত জাগ্রত মানুষ।অর্থাৎ বক্তৃতায় নয়, অধ্যাপনায় নয়, তর্কে নয়, যুক্তিতে নয় - নিজের জ্বলন্ত চরিত্রের মূর্ত উদাহরণ দিয়ে শিক্ষকরা ছাত্রদের সাহসী, সত্যবাদী, স্বদেশপ্রেমিক, স্বার্থত্যাগী - এককথায় চারিত্রমাহাত্ম্যে অতুলনীয় করে তুলবেন।'' বরুণ বিশ্বাস যেন নেতাজীর এই উক্তির যথার্থ মূর্ত রূপ ।


তাই তো সুটিয়ার যুবকের সেদিন পোস্টার লিখেছিল “ বরুণের রক্ত আমাদের রক্ত " হ্যাঁ সত্যিই নিজের বুকে বিশ্বাস আর সৎ সাহস রেখে বলতে পারি বরুণের প্রাণ আমার প্রাণ । তার চিন্তা আমার চিন্তা । তার লক্ষ্য আমারই লক্ষ্য । অবক্ষয়িত মূল্যবোধের এই সমাজে জাগ্রত বিবেকের বাণী বরুণ বিশ্বাস । পা মেপে চলা এই স্বার্থপর সমাজের সাধারণ দের ভীড়ে একজন অসাধারন মানুষ । সমকালের হয়েও যার দাবী সর্বকালের , ইতিহাস তাকেই মনে রাখে । আমরা তাই মননে চেতনে স্মরণ করি বরুণ বিশ্বাস কে।


দৃঢ়চেতা আন্দোলনের অপর নাম বরুণ , বরুণ বিশ্বাস ।।

69 views