• Blogtog

সিনেমায় নয়! এবার এনাকন্ডার সত্যি দেখা মিলবে কলকাতায়


anaconda at kolkata zoo
সুতনুকা চট্টোপাধ্যায়।

হলিউড সিনেমার ফলে প্রচুর মাতামাতি হয়েছিলো এককালে এনাকন্ডা নিয়ে। মানুষখেকো সাপ নিয়ে মানুষের কৌতূহলের অন্ত ছিলোনা, সে হলিউডেই হোক বা টলিউডে। তবে, এবার আর আমেরিকা নয়, খোদ কলকাতায় দেখা মিলবে এনাকন্ডার।


চেন্নাই থেকে আনা হয়েছে বেশ বড় মাপের কয়েকটি এনাকন্ডাকে। এবার তাদের বাসস্থান হতে চলেছে আলিপুর চিড়িয়াখানা। হতে চলেছে না বলে, হয়ে গেছে বলা বরঞ্চ ভালো। তারা বেশ কিছুদিন যাবতই রয়েছে চিয়াখানার তত্বাধীনে। বহু পর্যায়ের পর্যবেক্ষণ চলাকালীন তাদের গুপ্ত কুঠুরিতে রাখা হয়েছিল, তবে চিড়িখানার তরফে জানানো হয়েছে আগামী ২৯-শে জুলাই থেকে দর্শকরা দেখতে পাবে সেই হাড়হিম করা দৃশ্য।


পড়ুনঃ

নাঙ্গা পর্বত: বহু বছর ধরে এই পর্বত ছিল অভিযাত্রী দের কাছে সাক্ষাৎ মৃত্যুর মতন

এর আগেও দু-একবার অনাকন্ডাদের সামনে আনার কথা ভাবা হলেও, বনমন্ত্রীর সময় না হওয়ায় উদ্বোধন করা সম্ভব হয়ে ওঠেনি। তাই এবার ২৯-শে জুলাইয়ের দিকে তাকিয়ে গোটা চিড়িখানা দপ্তর। বনমন্ত্রীর যদি জরুরি কোনো কাজ না পড়ে যায় তবে এই দিনেই আসতে চলেছে সেই মাহেন্দ্রক্ষণ। বোঝাই যাচ্ছে, জুলাইয়ের শেষ থেকে ফটোগ্রাফার ও মানুষের ভিড়ে উপচে পড়তে চলেছে চিড়িখানার ক্যাম্পাস।


জানা গেছে, দুটি লেপার্ড-এর বাচ্ছাকেও আনা হয়েছে উত্তরবঙ্গ থেকে। পুরোনো উট পাখির খাঁচাকে মেরামত করে নতুন রূপ দেওয়া হয়েছে, তাদের জন্যে। কিছুদিন আগে একটি সাদা রয়্যালবেঙ্গলকেও আনা হয়েছিলো আলিপুর চিড়িয়াখানায়। সব মিলিয়ে, এবার শীতের ছুটিটা বেশ অরণ্যময় হয়ে হয়ে উঠবে কলকাতাবাসীর কাছে। অন্যবারের তুলনায় আলিপুর চিড়িয়াখানাই অনেকবেশি মানুষের ঢল আশা করছে চিড়িয়াখানা-দপ্তর কর্মীরা।


Read More from this writer

138 views
  • Facebook
  • Twitter
  • YouTube
  • Instagram

©2019 by Blogtog.